আবু ইসহাক ইভানের ‘বোদের বেদনা’ ও মালিহা হকের ‘শুধু তোমার জন্যে’
Mir Monaz Haque, শুক্রবার, মার্চ ১৪, ২০১৪


দুটি পুস্তক আলোচনা-সমালোচনা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক আবু ইসহাক ইভানের ‘বোধের বেদনা’। প্রকাশ করেছে প্রকৃতি প্রকাশনী।

বইটিতে ১০টি তথ্যপূর্ণ সংবেদনশীল প্রবন্ধ জায়গা করে নিয়েছে, প্রতিটি প্রবন্ধই একএকটি বড়মাপের সাহিত্য কর্ম। লেখক আবু ইসহাক ইভান এর ভাষায় "জগৎ সংসারে বিস্তৃত ঘটনা ও বিপুল ভাবের অনুষঙ্গ যখন কারো চেতনার দর্পনে প্রতিবিম্বিত হয়ে তাঁর হিতবোধের আলোকে সৃজনী লেখনীয় দ্বারা লিখিত রূপে প্রকাশ পায়, তখনি তা সাহিত্য হয়ে ওঠে"।

বইটি নিয়ে আলোচনা-সমালোচনায় জড়াবার আগে দেখা যাক বইটি সম্পর্কে প্রকাশক কবি সৈকত হাবিব এর মূল্যায়ন টি, ‘বাংলাদেশে এখন নতুনপুরনো নানা তত্ত্বের কচকচি চলছে বেশ। পড়ে-না পড়ে, বুঝে-না-বুঝে কিংবা পরের মুখের ঝাল খেয়ে বেশ কল্কেও পাওয়া যাচ্ছে। কিন্তু রাষ্ট্রে, সমাজে বা জীবনের যোগফল আজো ঘোড়ার ডিম। কারণ আমরা অধিকাংশই ব্যক্তিগত জীবনে এসব চিন্তা-তত্ত্ব-দর্শনের কোনো প্রয়োগ তো করি না, বরং আমাদের আত্মপ্রতারক আর কূপমণ্ডূক চরিত্রটিকেই যেন দিনকে দিন আরো ‘মহিমান্বিত’ করে চলেছি।

আর ঠিক এই জায়গাটিকেই ঘা দিতে চেয়েছেন লেখক আবু ইসহাক ইভান। তিনি কেবল পেশাগতভাবেই শিক্ষক নন, চেতনার দিক থেকেও প্রকৃত শিক্ষকতার প্রয়োজনটি তীব্রভাবে অনুভব করেন। তাই লেখাকেও তিনি তার হাতিয়ার করে তুলেছেন। এই বইটিতে নানা বিষয়ে লেখা চিন্তাসমৃদ্ধ প্রবন্ধগুলো পড়ে এ কথা কটিই তীব্রভাবে বোধ হচ্ছে।

জাতি-হিসেবে দিনকে দিন আমরা যেভাবে বোধ ও অনুভূতিহীন হয়ে পড়ছি, মানবিক মূল্যবোধগুলোকে যেভাবে বিনষ্ট করছি, তাতে বিবেকবান ও চেতনশীল মানুষের বেদনার পরিমাণ কেবল বেড়েই চলেছে।

আর এই বেদনারই ইতিবাচক ফসল ‘বোধের বেদনা’। সাহিত্য, কবিতা, রাজনীতি, ধর্ম, নারী, সত্য-মিথ্যা, বাউলমত, শিক্ষ, সংগীত, বিনোদন-দশটি বিষয়ে তার এই প্রবন্ধগুলো কেবল সুখপাঠ্য নয়, এই সময়ে অত্যন্ত প্রাসঙ্গিক। এ ধরনের রচনা যে কোনো সমাজের জন্যই অত্যন্ত স্বাস্থ্যকর।’ প্রচ্ছদ একেছেন শিল্পী চারু পিন্টু। বইটি পাওয়া যাচ্ছে পাঠসূত্রের ১১-১২ নং স্টলে। দাম ১৫০ টাকা।

কাব্যগ্রন্থ "শুধু তোমার জন্য" প্রকাশ করেছে প্রকৃতি প্রকাশনী

মালিহা হকের দ্বিতীয় কাব্যগ্রন্থ "শুধু তোমার জন্য" প্রকাশিত হয়েছে ফেব্রুয়ারী ২০১৪ একুশের বইমেলাতে নিয়মের মতকরেই এবার আমার উপর ভার পড়ল বইটির একটি ভূমিকা লেখার। কবি ও তার প্রকাশক সৈকত হাবিব দুজনেই আমার উপরেই এই কাজটি ছেড়ে দিয়ে, আশা করছেন একটা বড়কিছু পাওয়ার। যে কাজটি আসলেই একজন কবি বা সাহিত্তিকি ভালো পারেন সেখানে আমার মতন একজন পশ্চিমা সংবাদ সংস্থায় কর্মরত সাংবাদিকের উপর যখন কবিতার বইয়ের ভূমিকা লেখার দায়িত্ব পরে তখন সেটা শুধু প্রশংসনীয় মুখবন্ধ নাহয়ে নেয়াহেত একটি সূক্ষ্মদর্শী "লিটারেচার ক্রিটিক" হয়ে যায়, তবে এখানে বলে রাখা ভালো, ক্রিটিক কিন্তু ক্রিটিসিসম নয়। ক্রিটিসিসম হলো সৃষ্টির ত্রুটি বা অসম্পূর্ণতা খোঁজা আর ক্রিটিক সৃজনশীল অবয়বে নতুন সংযুতির অনুপ্রেরণা।

"শুধু তোমার জন্য" কাব্যগ্রন্থে ৮১ টি কবিতা স্থান পেয়েছে যার বেশির ভাগই প্রেমের কবিতা। মালিহার প্রথম কবিতার বইটিও ছিল প্রেম বিষয়ক কবিতা নিয়ে, তবে সেগুলো তে ছিল প্রচুর আবেগ, আর এখন সেই আবেগ ও অনুভূতি ছাড়িয়ে চেতনা বা সংবেদনশীলতার দারপ্রান্তে পৌঁছে যাওয়ার পথে হাঁটি হাঁটি পা পা করে মালিহা এগিয়ে যাচ্ছে। আর এই এগিয়ে যাওয়া সাধনায় মালিহা তার কবিতার প্রটাগনিস্ট কে খুঁজে ফিরেছে কখনো পরিসের কোনো রোমান্টিক কফি হাউসে, কখনো ভেনিসের কোনো বিমূর্ত রেস্তোরাঁয় বা বার্লিনের কোনো রাজোচিত পার্কে।

প্রেমের কবিতা ছাড়াও এই বইটিতে কিছু সামাজিক ও রাজনৈতিক পটভূমিকায় লেখা কবিতা স্থান পেয়েছে যার সরাসরি ভাব সম্প্রসারণ না করে কবি তার প্রচলিত প্রতীকসঙ্কেতিক অর্থকেই প্রধান্য দিয়েই মূল্যনিরূপক করে তুলেছে, বাঁকিটা পাঠকরা তাঁদের নিজস্ব আঙ্গিকেই ভাবার্থ সাজিয়ে নিতে পারবে বলেই আমার ধারণা।

"শুধু তোমার জন্য" বইটির প্রছদটি এবারেও চারু পিন্টুর সৃষ্ঠি। পটভূমিতে উন্মুক্ত আকাশ কবিতার বিষয়গত অলঙ্কারই প্রাধান্য পেয়েছে। আর "প্রকৃতি প্রকাশন" বইটির প্রকাশনা সংক্রান্ত সর্বাঙ্গীন দায়িত্ব পালন করে একনিষ্ঠতার পরিচয় দিয়েছে। বইটি পাওয়া যাচ্ছে পাঠসূত্রের ১১-১২ নং স্টলে। দাম ১৫০ টাকা। মালিহার এই দ্বিতীয় কবিতার বইটির সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।

- মোনাজ হক