অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বার্লিনে একুশের অনুষ্ঠান
মোনাজ হক, শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০১৪


অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জার্মানির রাজধানী বার্লিন সহ বিভিন্ন শহরে অনুষ্ঠানের আয়োজন করেন জার্মানিতে বসবাস করি বাঙালি গোষ্ঠী (কমুনিটি)৷

৬২ তম অমর একুশে ও ১৪ তম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বার্লিনের বাঙালি গোষ্ঠী এক ভিন্ন ধর্মী মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করে। উপস্থাপক নুরি খান তাঁর নিজস্ব সবলীল ধারাবর্ণনায় একুশের ইতিহাসের আলোকে দিনটির তাৎপর্য বর্ণনার সাথে সাথে গণসংগীতের মাধ্যমে একুশ কে তুলে ধরে বর্ণীল অবয়বে।

একুশের সন্ধায় অনেক প্রবীন মুক্তিযোদ্ধা ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় যারা বিদেশে থেকেও বাংলাদেশের জন্য কাজ করেছেন তাদেরই দুজন বারবারা ও সুনীল দাসগুপ্ত এর উপস্থিতি অনুষ্ঠানের গুরুত্ব ও তাৎপর্য অনেক সমৃদ্ধ করে তোলে। অনুষ্ঠানে সমবেত গণসংগীত ছাড়াও আরো একক সংগীত পরিবেশন করে পিটু, মহুয়া ও অপূর্ব। অনুষ্ঠানে স্বরচিত একুশের কবিতা আবৃতি করেন রেজা, কাঁকন ও দাউদ হায়দার। সব মিলিয়ে ৩ ঘন্টার এই মনোজ্ঞ অনুষ্ঠানটি বাঙালি, জার্মান ও অন্যান্য ভিনদেশীরা মনোরম ভাবে উপভোগ করেন ৷

অনুষ্ঠানের পুরো মঞ্চ সজ্জায় তরুণ চিত্রশিল্পী সাত্তার (ঢাকা চারুকলা মহাবিদ্যালয়) তাঁর মুন্সিয়ানার পরিচয় দিয়ে দর্শর্দের দারুন ভাবে বিস্মিত করেছে, শফিক আর রতন যথারীতি তাদের দক্ষতা দিয়ে শব্দ সঞ্চালনের বিজ্ঞ পারদর্শিকতার পরিচয় দিয়েছে।

আর বাঙালি পরিবেশে বাংলা অনুষ্ঠানে বাঙালি খাবার পরিবেশন করে দর্শকদের অভিরুচির ষোলকলা পূর্ণ করেছে বার্লিনের বাঙালি গোষ্ঠী।

- See more at: http://www.ajkerbangla.com/details.php?id=1298&pageName=7

লিঙ্ক